পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম ২০২৪

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম সম্পর্কে বিস্তারিত জানুন আজকের পোস্টে। নতুন পাসপোর্টের জন্য আবেদন, পাসপোর্ট মেয়াদ বাড়ানো অথবা সংশোধনের জন্য আবেদন করার পরে পাসপোর্টের অবস্থান চেক করার নিয়ম অনেকেই জানিনা। আজকে পোস্টে আমরা সেই সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো। তাহলে চলুন দেখে নেওয়া যাক কিভাবে হাতে থাকা স্মার্টফোন ব্যবহার করে পাসপোর্ট নম্বর দিয়ে পাসপোর্ট চেক করতে হয়।

 

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম 

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার জন্য আপনার মোবাইলে ডাটা সংযোগ চালু করুন। তারপর মোবাইলে থাকা যেকোন একটি ব্রাউজার ওপেন করুন এবং সার্চবারে ‘E-passport’ লিখে সার্চ করুন। তারপর Search রেজাল্টে আসা ‘E-passport’ ওয়েবসাইটে প্রবেশ করুন। তাহলে আপনার সামনে এমন একটি পেইজ ওপেন হবে।

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক

এখন আপনি ‘Sign in’ অপশনে ক্লিক করে জিমেইল এবং পাসওয়ার্ড দিয়ে আপনার একাউন্টে লগইন করুন। তাহলে আপনার পাসপোর্টের বর্তমান স্ট্যাটাসটি দেখতে পাবেন। আপনি যদি পাসপোর্টটি এক্সপ্রেস ডেলিভারিতে আবেদন করে থাকেন। তাহলে সাত (৭) থেকে পনেরো কর্ম দিবসের মধ্যে আপনার (১৫) পাসপোর্টটি অনুমোদন হয়ে যাবে। ইমারজেন্সি পাসপোর্ট এর ক্ষেত্রে দুই দিনের মধ্যেই অনুমোদন হয়ে যাবে।

আরোও পড়ুন: পাসপোর্ট নাম্বার দিয়ে সকল দেশে ভিসা চেক করার নিয়ম

কিন্তু আপনি যদি রেগুলার ডেলিভারি আবেদন করে থাকেন তাহলে ১৫ থেকে ২২ কর্ম দিবসের মধ্যে আপনার পাসপোর্টটি অনুমোদন হবে। অর্থাৎ আপনার পাসপোর্ট এর ধরনের উপর ভিত্তি করে আপনার স্ট্যাটাসটি দ্রুত পরিবর্তন হতে থাকবে। 

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক

আরেকটি উপায়ে আপনি চাইলে আপনার পাসপোর্ট এর আবেদনপত্রের স্ট্যাটাস চেক করতে পারবেন। সেটি হলো মেনুবার থেকে ‘ আবেদনপত্রের স্ট্যাটাস চেক’ অপশনে ক্লিক করে আপনার Online registration ID (OID) অথবা Application ID, Date of birth এবং ক্যাপচা পূরণ করে ‘Check’ বাটনে ক্লিক করেও পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট স্ট্যাটাস চেক করা যাবে।

 

পাসপোর্ট নাম্বার দিয়ে সৌদি ভিসা চেক

আপনাদের ভিতরে অনেকেই আছেন যারা সৌদি আরবে যাবেন এবং ভিসা পেয়ে গেছেন। কিন্তু আপনি চাচ্ছেন আপনার ভিসাটি অরজিনাল কিনা ডুপ্লিকেট সেটি যাচাই করতে। এ পর্যায়ে আমরা আলোচনা করবো কিভাবে হাতে থাকা স্মার্টফোনটি ব্যবহার করে পাসপোর্ট নাম্বার দিয়ে সৌদি ভিসা চেক করবেন।

সৌদি ভিসা চেক করার জন্য নিচের লিংকে প্রবেশ করুন। https://visa.mofa.gov.sa/VisaPerson/GetApplicantData তাহলে আপনার সামনে একটি পেইজ ওপেন হবে এবং পেজটি যদি আরবিতে লেখা থাকে। তাহলে আপনি ‘E’ লেখা অপশনে ক্লিক করুন। তাহলে লেখাগুলো ইংরেজি হয়ে যাবে।

পাসপোর্ট নাম্বার দিয়ে সৌদি ভিসা চেক

এখানে ‘Find Application Data’ নামে একটি অপশন দেখতে পাবেন এবং তার নিচে অনেকগুলো অপশন পেয়ে যাবেন। এখন প্রথমেই আপনি ‘Passport Number’ নামে একটি অপশন দেখতে পাবেন। প্রথমেই আপনাকে আপনার পাসপোর্ট নম্বর ব্যবহার করে দেখতে হবে। আপনার পাসপোর্ট নাম্বার ব্যবহার করে কোন ভিসা অ্যাপ্লিকেশন করা হয়েছে কিনা।

তারপরে সেই ভিসা অ্যাপ্লিকেশন ব্যবহার করে আপনার ভিসার কপিটি যাচাই করতে হবে। তাহলে ‘Find Application Data’ অপশনের নিচে অনেকগুলো অপশন দেখতে পাবেন। যেমন: 

  • Passport Number 
  • Current Nationality 
  • Visa Type 
  • Visa Issues Authority এবং 
  • Image code

এখন আপনি উপরে উল্লেখিত অপশনগুলো সঠিক তথ্য দিয়ে পূরণ করুন এবং নিচে থেকে ‘Search’ অপশনে ক্লিক করুন। তাহলে আপনাকে পরবর্তী অপশনে নিয়ে যাবে এবং সেখানে আপনার ভিসা হয়েছে কিনা সেটা দেখতে পাবেন। অর্থাৎ, Visa has been issued লেখাটি  দেখতে পাবেন ও তারপাশে ভিসার নম্বরটিও দেখতে পাবেন। এখন আপনার সামনে ভিসার অ্যাপ্লিকেশন কপি আসবে এবং সেখানে আপনার ছবি এপ্লিকেশন নম্বর ইত্যাদি দেখতে পাবেন। 

পাসপোর্ট নাম্বার দিয়ে সৌদি ভিসা চেক

তাহলে ‘Application Number’ কপি করুন। এখনই অ্যাপ্লিকেশন নম্বরটি ব্যবহার করে আপনার ভিসাটি চেক করতে পারবেন। এখন অ্যাপ্লিকেশন ভিসা চেক করার জন্য https://visa.mofa.gov.sa লিংকে প্রবেশ করুন। তাহলে আপনার সামনে এমন একটি পেইজ ওপেন হবে।

পাসপোর্ট নাম্বার দিয়ে সৌদি ভিসা চেক

এখন প্রথমেই ‘Inquiry Type’ অপশন দেখতে পাবেন সেখানে ‘Visa Application Number ’সিলেক্ট করুন। তারপরে আপনার ‘Application Number’ এবং ‘Passport Number’ সঠিকভাবে লিখুন। তারপর নিচের ক্যাপচাটি সঠিক ভাবে পূরণ করে ‘Search’ অপশনে ক্লিক করুন। তাহলে দেখতে পাবেন  আপনার ভিসার কপিটি আপনার সামনে চলে আসবে। সেখানে আপনার নাম, ছবি, কোম্পানির নাম, ভিসা টাইপ ইত্যাদি দেখতে পাবেন। 

পাসপোর্ট নাম্বার দিয়ে সৌদি ভিসা চেক

এই পদ্ধতি ব্যবহার করে আপনার ভিসাটি যদি বের হয়। তাহলে বুঝবেন আপনার ভিসাটি সঠিক রয়েছে এবং আপনার ভিসা যা লেখা রয়েছে সেম একই লেখা এখানে রয়েছে কিনা সেটি ভালোভাবে চেক করুন। উপরে উল্লেখিত তথ্য ব্যবহার করে আপনি ঘরে বসে খুব সহজে আপনার সৌদি আরবের ভিসাটি চেক করতে পারবেন। 

 

পার্সপোর্ট নম্বর দিয়ে মালেশিয়া ভিসা চেক

পার্সপোর্ট নম্বর দিয়ে মালেশিয়া ভিসা চেক করার জন্য সর্বপ্রথম আপনার মোবাইল ফোনে ডাটা সংযোগ চালু করুন। তারপর মোবাইলে থাকা যেকোন একটি ব্রাউজার ওপেন করুন এবং সার্চবারে ‘Visa And Pass Advanced Mymims’ লিখে সার্চ করুন। তারপর সার্চ রেজাল্টে আসা প্রথম ওয়েবসাইটে প্রবেশ করুন। তাহলে আপনার সামনে এমন একটি ইন্টারফেস চলে আসবে। 

পার্সপোর্ট নম্বর দিয়ে মালেশিয়া ভিসা চেক

এখানে অবশ্যই বাম সাইটের অপশন গুলো আপনাকে পূরণ করতে হবে। যেমন:

  • Document Number 
  • Country issue এবং 
  • Document Due Number

এখন উপরে উল্লেখিত অপশন গুলো সঠিক ভাবে পূরণ করে নিচে থেকে ‘Search/Cariyana’ অপশনে ক্লিক করুন। তাহলে আপনার পাসপোর্টের ডিটেলস চলে আসবে। সেখানে আপনার নাম, Citizen, Document Number ইত্যাদির ডিটেলস দেখতে পাবেন। এখানে আপনার ‘Pass Duration’ কত মাসের জন্য রয়েছে অথবা লাস্ট ডেট কবে সেটিও দেখতে পাবেন। 

আপনারা যারা নতুন ভিসা করেছেন তাদের অনেকের ক্ষেত্রে এখানে ‘Current Pass Due Date’ লেখা নাও থাকতে পারে। কিন্তু এখানে অবশ্যই ‘Renewal Pass Duration (Month)’ লেখাটি থাকবে এবং সেখানে ১২ মাস লেখা থাকবে। তাহলে বুঝবেন, আপনার ভিসাটি ১২ মাসের জন্য হয়েছে।

তাছাড়া আপনার যখন প্রথম বার ভিসার মেয়াদ শেষ হবে এবং দ্বিতীয় বার ভিসা করবেন তখন সেখানে Date চলে আসবে। এই পদ্ধতি ব্যবহার করে খুব সহজেই আপনি আপনার পার্সপোর্ট নম্বর দিয়ে মালেশিয়া ভিসা চেক করতে পারবেন।

 

পাসপোর্ট নম্বর দিয়ে ইন্ডিয়ান ভিসা চেক

পাসপোর্ট নম্বর দিয়ে ইন্ডিয়ান ভিসা চেক করার জন্য আপনার পছন্দের যেকোনো একটি ব্রাউজারে প্রবেশ করুন এবং সার্চবারে ‘Indian Visa Online.Gov in’ লিখে সার্চ করুন। তারপর search রেজাল্টে আসা প্রথম ওয়েবসাইটে প্রবেশ করুন। তাহলে আপনার সামনে একটি পেইজ ওপেন হবে। এখন স্ক্রোল করে নিচে নামলে ‘For Regular’ নামে একটি অপশন দেখতে পাবেন সেখানে ক্লিক করুন। 

পাসপোর্ট নাম্বার দিয়ে ইন্ডিয়ান ভিসা চেক

তাহলে আপনাকে পরবর্তী অপশনে নিয়ে যাবে। সেখান থেকে স্ক্রোল করে নিচে নামলে অনেক গুলো অপশন দেখতে পাবেন। যেমন:

  • Regular/Paper Visa Application
  • Complete Partially filled Regular/Paper Visa Form
  • Check Your Visa Status
  • Print Registered Application Form এবং 
  • Re-Upload Document

এখন আপনি ‘Check Your Visa Status’ নামে একটি অপশন দেখতে পাবেন। সেখানে ক্লিক করুন। তাহলে আপনাকে পরবর্তী অপশনে নিয়ে যাবে সেখানে তিনটি অপশন দেখতে পাবেন। যেমন: 

  1. Application ID 
  2. Passport Number এবং 
  3. ক্যাপচা 

এখন আপনি যখন সকল কাগজপত্র হেড অফিসে জমা করেছেন। তখন আপনাকে একটি ডেলিভারি স্লিপে দেওয়া হয়েছিল। সেখানে ‘Web file No’ টি হলো Application ID।

পাসপোর্ট নাম্বার দিয়ে ইন্ডিয়ান ভিসা চেক

তাহলে ‘Application ID’ অপশনে স্লিপে থাকা ‘Web file No’ নম্বরটি বসিয়ে দিন এবং বাকি অপশন গুলো সঠিকভাবে পূরণ করে নিচে থেকে ‘Check Status’ অপশনে ক্লিক করুন।

তাহলে আপনাকে পরবর্তী অপশনে নিয়ে যাবে এবং সেখানে আপনার ভিসার স্ট্যাটাসটি দেখতে পাবেন। সেখানে যদি আপনার ভিসা স্ট্যাটাসটি এমন হয় ‘Application is….. processing’ লেখা থাকে। তাহলে এই লেখাটি দেখার কয়েকদিন পরে আবারো স্ট্যাটাস চেক করলে ‘Visa is processed or granted but not……Submitted Your Application’ লেখাটি চলে আসবে। 

তাহলে বুঝবেন আপনার ভিসাটি গ্যারান্টেড হয়ে গেছে কিন্তু এখনো প্রিন্ট দেওয়া হয়নি। এখন এই লেখা আসার কয়েকদিন পরে আবারো স্ট্যাটাস চেক করলে সেখানে If not collection earlier……you have submitted your appointment লেখা আসতে পারে। তারমানি আপনার ভিসাটি ১০০% হয়েছে এবং পরের সপ্তাহে আপনি যেখানে ভিসা এপ্লিকেশনটি জমা দিয়েছেন সেখানে থেকে ভিসাটি সংগ্রহ করতে পারবেন।

এখানে এই তিনটি স্ট্যাটাস যদি আপনি দেখতে পান তাহলে বুঝবেন আপনার ভিসাটি ১০০% সম্পুর্ন হয়েছে। তাছাড়াও আপনার ভিসা যদি না হয়ে ভিসাটি আটকে যায় তাহলে ‘Visa Application is….. processing’ লেখার নিচে আরোও ২টি লাইন লেখা আসে তাহলে বুঝবেন আপনার ভিসাটি হচ্ছে না। 

পাসপোর্ট নাম্বার দিয়ে ইন্ডিয়ান ভিসা চেক

উপরে উল্লেখিত লেখাটি আসলে বুঝবেন আপনার ভিসাটি বাতিল করা হয়েছে এবং আপনাকে আবারো ইনফরমেশন গুলো এবং সার্টিফিকেট গুলো জমা দিতে বলা হয়েছে। এক্ষেত্রে আপনি আবারো ভিসা অফিসে গিয়ে সেখান গিয়ে কাগজপত্র সংগ্রহ করে ভুল সংশোধন করে আবারো নতুন করে সাবমিট করুন।

কিন্তু এখানে যদি Visa application is under processing লেখা থাকে। তাহলে বুঝবেন আপনার ভিসাটি প্রসেসিং মুডে রয়েছে এবং আপনার ভিসাটি হওয়ার সম্ভাবনা রয়েছে।

 

পাসপোর্ট আসল নাকি নকল চেক করুন

পাসপোর্ট আসল নাকি নকল চেক করার জন্য সর্বপ্রথম আপনার মোবাইল ডাটা সংযোগ চালু করুন। তারপর মোবাইলে থাকা যেকোন একটি ব্রাউজার ওপেন করুন এবং সার্চবারে ‘Icp Smart Service’ লিখে সার্চ করুন। তারপরে রেজাল্টে আসা প্রথম ওয়েবসাইটে প্রবেশ করুন।

তাহলে আপনার সামনে একটি ইন্টারফেস চলে আসবে। এখন একটু স্ক্রোল করে নিচে নামলে ‘Public Service’ নামে একটি অপশন দেখতে পাবেন সেখানে ক্লিক করুন। 

পাসপোর্ট আসল নাকি নকল চেক করুন

তাহলে আপনাকে পরবর্তী অপশনে নিয়ে যাবে সেখানে অনেকগুলো অপশন দেখতে পাবেন। এখন আপনি ‘File validity’ অপশন এ ক্লিক করুন। তারপর ‘CCC Citizen’ অপশনে ‘Passport Information’ সিলেক্ট করুন এবং ‘Select the type’ অপশনে ‘Visa’ সিলেক্ট করুন।

পাসপোর্ট আসল নাকি নকল চেক করুন

তারপর নিচে আরোও কয়েকটি অপশন দেখতে পাবেন। যেমন:

  • Passport Number 
  • Passport Excited Date 
  • Nationality এবং 
  • I’m not robot 

এখন উপরে উল্লেখিত অপশনগুলো সঠিক ভাবে পূরণ করে নিচে থেকে ‘Search’ অপশনে ক্লিক করুন। তাহলে আপনার ভিসাটি চলে আসবে এবং সেখানে File Status, Fill Issues date এবং Last Date Allowed ইত্যাদি তথ্য চলে আমবে। এখানে File Status অপশনে যদি ‘Active’ লেখা আসলে বুঝবেন আপনার ভিসাটি একটিভ রয়েছে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *